নাগরপুরে বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত - pratidinkhobor24.com

Breaking

Home Top Ad

Post Top Ad

Monday, 27 July 2020

নাগরপুরে বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত



মোঃ আব্দুর রাজ্জাক রাজা  নাগরপুর(টাংগাইল)প্রতিনিধিঃ টাংগাইলের নাগরপুরে বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা শীর্ষক প্রচার,প্রেস ব্রিফিং ও সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২৭ জুলাই),উপজেলা পরিষদ মিলনায়তনে এ সেমিনার এর আয়োজন করা হয়।

নাগরপুর উপজেলা নির্বাহী অফিসার সৈয়দ ফয়েজুল ইসলাম এর সভাপতিত্বে এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন টাংগাইল -৬ আসনের সংসদ সদস্য আহসানুল ইসলাম টিটু। এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা সহকারী কমিশনার ( ভূমি) তারিন মসরুর, টাংগাইল কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ প্রকৌশলী কামরুজ্জামান,উপজেলা ভাইস চেয়ারম্যান হুমায়ুন কবীর,ইউপি চেয়ারম্যানবৃন্দ,গনমাধ্যমকর্মীসহ অন্যান্যরা।

এ সময় প্রধান অতিথির বক্তব্যে জনাব টিটু বলেন,বাংলাদেশের শ্রমিকরা বিদেশে পরিশ্রম করেন বটে, কিন্তু কারিগরি শিক্ষা না থাকায় তাদেরকে অদক্ষ, আধাদক্ষ শ্রমিক হিসেবে নিয়োগ দেওয়া হয়। তারা তাদের শ্রমের উপযুক্ত মূল্য পায় না বেশির ভাগ ক্ষেত্রে। নিজেদের সীমাবদ্ধতা ও দুর্বলতার কারণে তাদের স্বল্প বেতনে চাকরি করে সন্তুষ্ট থাকতে হয়। এখন সরকারের পক্ষ থেকে বিদেশে চাকরি নিয়ে যাওয়ার আগে বিভিন্ন ধরনের কারিগরি শিক্ষালাভের জন্য তাগিদ দেওয়া হচ্ছে। এজন্য সরকারি উদ্যোগে দেশব্যাপী কারিগরি শিক্ষালাভের জন্য অনেক ইনস্টিটিউট, ভোকেশনাল ট্রেনিং সেন্টার প্রতিষ্ঠা করেছে। যেখানে মেকানিক্যাল, ইলেকট্রিক্যাল, সিভিল অটোমোবাইল ইঞ্জিনিয়ারিং-এর ওপর স্বল্প ও দীর্ঘমেয়াদি কোর্সের ব্যবস্থা করা হচ্ছে। এসব প্রতিষ্ঠান স্বল্প খরচে নানা ধরনের কারিগরি বিষয়ে জ্ঞানলাভের মাধ্যমে নিজেদের দক্ষ, অভিজ্ঞ, কারিগরি জ্ঞানসম্পন্ন দক্ষ কর্মী হিসেবে গড়ে তোলার মাধ্যমে আন্তর্জাতিক শ্রমবাজারে চাহিদাসম্পন্ন করে তোলা সম্ভব। এছাড়া তিনি রিক্রুট এজেন্সি গুলোর জবাবদিহিতা নিশ্চিত করার প্রতি গুরুত্বারোপ করেন।

No comments:

Post a comment

Post Bottom Ad

Pages