কুয়াকাটায় বেসরকারি উদ্যোগে স্থাপিত হলো সামুদ্রিক জাদুঘর - pratidinkhobor24.com

Breaking

Home Top Ad

Post Top Ad




Thursday 6 February 2020

কুয়াকাটায় বেসরকারি উদ্যোগে স্থাপিত হলো সামুদ্রিক জাদুঘর


মাইনুদ্দিন আল আতিক, কলাপাড়া থেকেঃ বেসরকারি উদ্যোগে এই প্রথমবারের মত পটুয়াখালীর কলাপাড়া উপজেলাধীন কুয়াকাটায়  স্থাপিত হলো মেরিন মিউজিয়াম (সামুদ্রিক জাদুঘর)।

নদীমাতৃক এই দেশে সমুদ্র ও সমুদ্র উপকূলীয় ইতিহাস ঐতিহ্যকে তুলে ধরার জন্য পর্যটন নগরী সাগরকন্যা কুয়াকাটায় নির্মাণ করা হয়েছে এ মিউজিয়ামটি। 

লাইফ একুরিয়াম, ফিস মিউজিয়ামসহ সমুদ্র ভিত্তিক নানা উপকরণে সজ্জিত এ সামুদ্রিক জাদুঘরটি বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) দুপুরে দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করা হয়েছে।

মিউজিয়ামের উদ্যোক্তা রুমান ইমতিয়াজ তুষার-এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এর উদ্বোধন করেন কলাপাড়া উপজেলা নির্বাহী অফিসার মোঃ মুনিবুর রহমান।

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুয়াকাটা পৌর মেয়র আঃ বারেক মোল্লা।

এছাড়াও উপকূলবন্ধু সাংবাদিক রফিকুল ইসলাম মন্টু, কলাপাড়া প্রেসক্লাবের সাবেক সভাপতি মেজবাহ উদ্দিন মাননুসহ পর্যটক, সরকারি ও বে-সরকারি কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কুয়াকাটা পৌর শহরের বঙ্গবন্ধু মাধ্যমিক বিদ্যালয় থেকে কিছুটা সামনে এগিয়ে বঙ্গবন্ধু সড়কের পাশে ত্রিশ শতাংশ জমির উপড় তিনটি টিনশেড ঘরে এ মিউজিয়ামটি নির্মাণ করা হয়েছে।

মিউজিয়ামে রয়েছে বঙ্গোপসাগরের উপকূলীয় ইতিহাস-ঐতিহ্য সম্বলিত ফটো গ্যালারী, সমুদ্রের নানা উপকরণ, মেরিন একাডেমিক তথ্য, ফিস মিউজিয়াম।

এছাড়াও এ মিউজিয়াম থেকে পর্যটকরা জানতে পারবে কুয়াকাটার ইতিহাস-ঐতিহ্যসহ সাগরকেন্দ্রিক মানুষের জীবনাচারণ।

প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক রুমান ইমতিয়াজ তুষার জানান, নির্দিষ্ট ফি'য়ের বিনিময়ে প্রতিদিন সকাল সাতটা থেকে রাত দশটা পর্যন্ত মেরিন মিউজিয়ামটি সকল শ্রেণির পর্যটক, দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।

কলাপাড়া উপজেলা নির্বাহী অফিসার মনিবুর রহমান বলেন, কুয়াকাটা পর্যটন শিল্পের বিকাশে মেরিন মিউজিয়াম একটি নতুন মাত্রা যোগ করবে।

No comments:

Post a Comment

Post Bottom Ad

Pages