মধুপুরে ঐতিহাসিক ঘোড়দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত - pratidinkhobor24.com

Breaking

Home Top Ad

Post Top Ad

Saturday, 25 January 2020

মধুপুরে ঐতিহাসিক ঘোড়দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত


মো: আ: হামিদ মধুপুর টাঙ্গাইল থেকে:
 টাঙ্গাইলের মধুপুরে আবহমান গ্রামীণ সংস্কৃতির ঐতিহাসিক বিশাল ঘোড়দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। শনিবার(২৫ জানুয়ারী) বিকেলে উপজেলার দামপাড়া, চরপাড়া, ও আকাশী গ্রামের মাঝখানে খোলা মাঠে এ ঘোড়দৌড় প্রতিযোগিতা শুরু হয়ে সন্ধ্যা পর্যন্ত চলে। মধুপুর উপজেলার আকাশী বঙ্গবন্ধু ক্লাব বার্ষিক ১২তম এ  বিশাল ঘোড়দৌড় প্রতিযোগিতার আয়োজন করেন । 

আওয়ামীলীগের প্রেসিডিয়াম সদস্য কৃষি মন্ত্রী ড. আব্দুর রাজ্জাক এমপি এ ঘোড়দৌড় প্রতিযোগিতায় প্রধান অতিথি ছিলেন। প্রতিযোগিতাটি শুরু হওয়ার আগে তিনি একটি খোলা গাড়ীতে চড়ে মাঠের চারপাশ ঘোরে দেখেন এবং উপস্হিত দর্শকদের সাথে কুশল বিনিময় করেন।

এ ঘোড়দৌড় অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্হিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোস্তারি কাদিরি, অতিরিক্ত পুলিশ সুপার শফিকুল ইসলাম, উপজেলা চেয়ারম্যান আলহাজ মো.ছরোয়ার আলম খান আবু, উপজেলা আ’লীগের সভাপতি জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান খন্দকার শফিউদ্দিন মনি, পৌর মেয়র মাসুদ পারভেজ, মধুপুর পৌর আওয়ামীলীগ সভাপতি সিদ্দিক হোসেন খান, ভাইস চেয়ারম্যান শরিফ আহমেদ নাসির, মিডিয়া পার্টনার গাজী টিভির প্রতিনিধি ড. বায়োজিদ মোড়ল ,ওয়ালটনের পরিচালক এস.এম জাহিদ হাসান -প্রমুখ উপস্থিত ছিলেন।

কৃষিমন্ত্রী ড. রাজ্জাক বলেন, ঘোড়া দৌড় আবহমান বাংলার একটি লোকজ সংস্কৃতি। এটি নির্মল আনন্দের উৎস। একে ঘিরে এলাকায় যে উৎসবের আমেজ সৃষ্টি হয় তা অন্যকিছুতে পাওয়া যাবে না। এ সংস্কৃতি চর্চার মাধ্যমে বাঁচিয়ে রাখতে হবে

উল্লিখিত বিশাল ময়দানের চারপাশে অবস্থান করা লক্ষাধিক নারী, পুরুষ, শিশু এ ঘোড় দৌড় প্রতিযোগিতা উপভোগ করেন। বঙ্গবন্ধু ক্লাবের সভাপতি মো. আব্দুল বারী জানান,এলাকার জনমনে নির্মল বিনোদন এবং বিলুপ্তপ্রায় লোকসংস্কৃতির পুনরুদ্ধারই এ আয়োজনের মূল লক্ষ্যে। ১১ বছর আগে চালু করা এ ঘৌড় দৌড় প্রতিযোগিতা এখন এ এলাকায় সমাদৃত সর্বজনীন অনুষ্ঠান। এবারও টাঙ্গাইল জেলা ছাড়াও ময়মনসিংহ, জামালপুর, শেরপুর, বগুড়া, সিরাজগঞ্জ, রাজশাহীসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে শতাধিক ঘোড় সওয়ারী ঘোড়া নিয়ে এ খেলায় অংশ নিয়েছিলেন।

No comments:

Post a Comment

Post Bottom Ad

Pages