দুই বছরে দুইশতাধীক বাল্যবিয়ে বন্ধ করছেন এসিল্যান্ড আনিছুর রহমান - pratidinkhobor24.com

Breaking

Home Top Ad

Post Top Ad

Wednesday, 22 January 2020

দুই বছরে দুইশতাধীক বাল্যবিয়ে বন্ধ করছেন এসিল্যান্ড আনিছুর রহমান



সিরাজগঞ্জ প্রতিনিধিঃ
বাল্য বিয়ে বন্ধে রেকর্ড সৃষ্টি করেছেন সিরাজগঞ্জ সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. আনিছুর রহমান। দুই বছরে বাল্যবিয়ে বন্ধে  ডাবল সেঞ্চুরি করেছেন বলে  জানান তিনি।

এ ব্যাপারে তার পরিকল্পনা নিয়ে তিনি জানান, ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে ২০১৮ সালের জানুয়ারি থেকে ২০৩টি বাল্যবিয়ে বন্ধ করেছেন তিনি। এর মধ্যে সিরাজগঞ্জ পৌর এলাকায় ৩১টি, সদর উপজেলার ১০টি ইউনিয়নে ১৩৭টি ও চৌহালী উপজেলায় ৩৪টি বাল্যবিয়ে বন্ধ করেছেন।

‘বাল্যবিয়ে হলে শিশুর স্বপ্ন অংকুরেই বিনষ্ট হয়ে যায়। নারী শিক্ষার অগ্রগতি ব্যাহত হওয়া ছাড়াও বাল্যবিয়ের কারণে মাতৃমৃত্যুর ঝুঁকি বৃদ্ধি পায়। মা হতে গিয়ে অনেক কিশোরী মা মারা যাচ্ছে। এমনকি সন্তান প্রসবকালে নবজাতকও মারা যায়। নবজাতক বেঁচে থাকলেও অনেক সময় তাকে নানা শারীরিক ও মানসিক জটিলতায় পড়তে হয়।’

বিভিন্ন জায়গায় কর্মস্থলে থাকাকালীন বাল্যবিয়ে বন্ধ নিয়ে তিনি বলেন, আমি প্রথমে ২০১৮ জানুয়ারি মাসে সিরাজগঞ্জের চৌহালী উপজেলায় সহকারী কমিশনার (ভূমি) হিসেবে যোগদান করি এবং সেখান থেকেই বাল্যবিয়ে বন্ধের কাজ শুরু করি। ২০১৮ সালের জানুয়ারি থেকে অক্টোবর মাস পর্যন্ত ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে যমুনা নদী বিধৌত চৌহালী উপজেলায় ৩৪টি বাল্যবিয়ে বন্ধ করি। পরবর্তী সময়ে সিরাজগঞ্জ সদরে যোগদান করে অদ্যাবধি ১৬৮টি বাল্যবিবাহ বন্ধ করেছি।

No comments:

Post a comment

Post Bottom Ad

Pages