রামগঞ্জে টাকা ছাড়া মিলছে না সরকারি বই - pratidinkhobor24.com

Breaking

Home Top Ad

Post Top Ad

Sunday, 5 January 2020

রামগঞ্জে টাকা ছাড়া মিলছে না সরকারি বই




রামগঞ্জ প্রতিনিধিঃ যে শ্রেনী থেকেই উত্তীর্ন হোক না কেন প্রতিষ্ঠানের নির্ধারিত ভর্তি ও সেশন ফি ব্যাংকের নির্দিষ্ট শাখায় জমা দিয়ে ব্যাংক জমা রশিদ শ্রেনী শিক্ষকের কাছে জমা দিলেই মিলছে বিনামূল্যের সরকারি বই। সরেজমনি ঘুরে গতকাল ৫ জানুয়ারি সকালে এমনি চিত্র দেখা যায় লক্ষ্মীপুরের  রামগঞ্জ উপজেলার পানপাড়া উচ্চ বিদ্যালয়, রামগঞ্জ উচ্চ বিদ্যালয়, রামগঞ্জ পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় সহ উপজেলার বিভিন্ন মাধ্যমিক বিদ্যালয় গুলোতে। এ নিয়ে শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে ক্ষোভ সৃষ্টি হয়েছে। 


বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় ভর্তি নীতিমালা অনুযায়ী পৌরশহরে সর্বোচ্চ ১ হাজার ও পৌরশহরের বাইরে সর্বোচ্চ ৫ শত টাকা সেশন ফি নেওয়ার বিধান থাকলেও কেউ তা মানছে না। জানাগেছে, ভর্তি ফি, আইসটি ফি, বিদ্যুৎ, উন্নয়ন ফি, খেলাধুলা সহ নানান খাত দেখিয়ে রামগঞ্জ উচ্চবিদ্যালয়ে সর্বনিম্ম ১৮৫০ থেকে সর্বোচ্চ ২০৫০ টাকা, রামগঞ্জ পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ে সর্বনি¤œ ১৫৫০ থেকে সর্বোচ্চ ১৬৫০ টাকা এবং পানপাড়া উচ্চ বিদ্যালয়ে সর্বনিম্ম ১২০০থেকে সর্বোচ্চ ১৪০০ টাকা সেশন ফি আদায় করছে স্কুল কর্তৃপক্ষ। 

পানপাড়া উচ্চ বিদ্যালয়ের অভিভাবক সফিকুল ইসলাম জানান নতুন বইয়ের জন্য মেয়েটি বাড়িতে কান্নাকাটি করছিলো। রিক্সা চলিয়ে ১ হাজার ২’শ টাকা ব্যাংকে জমা দিয়ে তার মেয়ের জন্য নতুন বই নিয়েছেন তিনি। কয়েকজন অভিভাবক ক্ষোভ প্রকাশ করে বলেন, এক সময় ৪/৫ শত টাকা দিয়ে বাজার থেকে নতুন বই কিনা যেত, তখন কোন সেশন ফি ছিলো না। সরকার বিনা মূল্যে বই বিতরন শুরু করার পর থেকে সেশন ফির নামে পূর্বের বইয়ের দামের কয়েক গুন বেশি অর্থ হাতিয়ে নিচ্ছে স্কুল কর্তৃপক্ষ। 

পানপাড়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল হান্নান বলেন, ভর্তি না হলে নতুন বই দিবো কিভাবে? বিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী অন্যান্য খরচ সহ সেশন ফি ধরা হয়েছে। নির্ধারিত টাকা প্রতিষ্ঠানের ব্যাংক হিসাবে জমা দিতে হয় অভিভাবকদের।

এ ব্যাপারে জানতে চাইলে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ মোনাজের রশিদ বলেন, বইয়ের সঙ্গে সেশন ফির কোন সম্পর্ক নেই। সেশন ফি ছাড়াই প্রত্যেক শিক্ষার্থী বিনা মূল্যে বই পাবে। সেশন ফির নামে কোন শিক্ষা প্রতিষ্ঠানে অতিরিক্ত অর্থ আদায় করলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। 


No comments:

Post a comment

Post Bottom Ad

Pages