রামগঞ্জে ভাঙ্গনের কবলে ৫ পরিবারের বসতঘর - pratidinkhobor24.com

Breaking

Home Top Ad

Post Top Ad




Tuesday, 10 December 2019

রামগঞ্জে ভাঙ্গনের কবলে ৫ পরিবারের বসতঘর



রামগঞ্জ (লক্ষ্মীপুর ) প্রতিনিধি ঃ আইনের প্রতি বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে ডেজার মেশিন বসিয়ে অপরিকল্পিতভাবে ড্রেজিং করে মাটি উত্তোলনের ফলে লক্ষ্মীপুরের  রামগঞ্জে ফাটল ধরে ভাঙ্গনের কবলে পড়েছে ৫ পরিবারের বসতঘর। উপজেলার আশারকোটা গ্রামের দোয়াগাজী বাড়ীর আলম, এমরান, মনির, বিল্লাল ও মজিবের বসতঘরে ফাটল ধরে ভাঙ্গনের সৃষ্টি হয়েছে। এতে একদিকে যেমন পুরো বাড়িটি রয়েছে হুমকির মুখে অন্য দিকে চরম আতংকে দিনযাপন করছেন ভুক্তভোগী পরিবারগুলো। 

গতকাল ৯ ডিসেম্বর সোমবার সরে জমিনে জানা যায়, আশার কোটা গ্রামের দোয়াগাজী বাড়ীর ঘেষে থাকা একটি নালা থেকে পাশ্ববর্তী সর্দার বাড়ীর লোকজন কয়েক বছর আগে অপরিকল্পিতভাবে ডেজার মেশিন দিয়ে ভূ-গর্ভস্থ মাটি উত্তোলন করে। তার পর থেকেই এ ভাঙ্গন দেখা দেয়। কিন্তু সম্প্রতি ঐ নালা থেকে মাছ ধরার জন্য সর্দার বাড়ীর লোকজন পানি নিষ্কাশন করলে ভাঙ্গন আরও তীব্র আকার ধারণ করে ৫ বসতঘরসহ পুরো বাড়ীর কোথায় ও দেবে গিয়ে কিংবা ফাটল ধরে ভাঙ্গনের সৃষ্টি হয়েছে। 

ভুক্তভোগীরা জানায় সর্দার বাড়ীর মোস্তফা মিয়া, জাহাঙ্গীর, মানিকসহ প্রভাব খাটিয়ে কোন কিছুর তোয়াক্কা না করেই ড্রেজার বসিয়ে মাটি উত্তোলন করে। এতে বাধা দিলে তারা কোন কথা শুনেনি। এখন পানি নিস্কাশন করা আমাদের পাকঘর ভেঙ্গে পড়েছে সেই সাথে বসতঘরেও ভাঙ্গন দেখা দিয়েছে। 

এ ব্যপারে অভিযুক্ত মোস্তফা মিয়া জানান, দোয়া গাজী বাড়ীর ভেঙ্গে যাওয়ার কথা স্বীকার করে বলেন, বিষয়টি পরে আমি দেখে ক্ষতিপূরন দেবো। 

এ ব্যপারে জানতে চাইলে ইউ এন ও মুনতাসির জাহান বলেন- আইন অনুযায়ী জনবসতিপূর্ন এলাকার ১ কিলোমিটারের মধ্যে ড্রেজিং করে ভূ-গর্ভস্থ মাটি/বালু উত্তোলন নিষিদ্ধ। বসতঘরে ভাঙ্গনের বিষয়ে কোন অভিযোগ পাইনি। তবে অভিযোগ পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নিব। 
নিউজ খালেদ হোসেন হুমায়ুন   

No comments:

Post a Comment

Post Bottom Ad

Pages